নিউইয়র্কে বাংলাদেশিদের হাতে ২ ছিনতাইকারি আটক

0
23
নিউইয়র্কে বাংলাদেশিদের হাতে ২ ছিনতাইকারি আটক

কাগজ প্রতিনিধি: ছিনতাইকৃত ফোন উদ্ধারের পাশাপাশি দুই দুর্বৃত্তকে পুলিশে দিলেন বাংলাদেশি ট্যাক্সি ড্রাইভাররা।
বৃহস্পতিবার ভোর রাত ৩টার দিকে নিউইয়র্ক সিটির ম্যানহাটানে লেক্সিংটন এভিনিউ এবং ২৮ স্ট্রিটে এ ঘটনা ঘটে। তাদের এ বীরত্ব এখন স্থানীয়দের প্রশংসা কুড়াচ্ছে।
উবার চালক আমিনুর রহমান রাজ জানান, ৫ তরুণীসহ ১০/১২ জন তরুণের দল মধ্যরাতে রাস্তায় নামে। ওরা ট্যাক্সি ড্রাইভারসহ পথচারিদের ফোন, নগদ অর্থ ছিনতাই করে। ইয়েলো ট্যাক্সি ড্রাইভার আহসান হাবিব (৪৪) কে থার্ড এভিনিউ এবং ২৮ স্ট্রিটে এক তরুণ ধাক্কা দেয় প্রচণ্ড বেগে। কিছুটা আহত হলেও নিকটস্থ ক্বারি এ্যান্ড হারি রেস্টুরেন্টের দিকে দৌড় দেন তিনি। সেখানে ২০/২৫ জন ট্যাক্সি ড্রাইভার আড্ডা দিচ্ছিলেন। তারা একতাবদ্ধ হয়ে সেই ছিনতাইকারীকে আটক করেন। এরপর আরো কয়েক ছিনতাইকারি তেড়ে আসে ওকে ছাড়িয়ে নিতে। এক পর্যায়ে আরেকজনকে জাপটে ধরেন বাংলাদেশিরা। এরইমাঝে ফোন করা হয় ৯১১ এ। এ অবস্থায় ওই এলাকার বাসিন্দারাও বাসা/এপার্টমেন্ট থেকে বের হন। শতশত মানুষের উপস্থিতিতে সবকিছু থমকে দাড়ায়। পুলিশ এসে ওই দু’জনকে হাতকড়া পরায়।
আশপাশে থেকে আরো অনেকে তাদের শনাক্ত করেন যে, গভীর রাতে ওরা রাস্তায় নামে এবং ছিনতাই করে। এ সময় নিকটস্থ সাবওয়ে থেকে আসা এমটিএর একজন মহিলা স্টাফও পুলিশকে অভিযোগ করেন যে, তার বুথেও ছিনতাইয়ের চেষ্টা করে এই দুর্বত্তরা। আরেকজনের ফোন ছিনতাই করেছিল। তা উদ্ধার করা হয় গ্রেফতারকৃতদের কাছে থেকে।
রাজ আরো জানান, স্প্যানিশ এবং কৃষ্ণাঙ্গরা সংঘবদ্ধ হয়ে ছিনতাই করে। এটি বেশ কয়েক সপ্তাহ যাবত ঘটছে। এবার সংঘবদ্ধভাবে রুখে দাঁড়ানোয় ওদের প্রতিহত করা সম্ভব হলো। সর্বশেষ তথ্য অনুযায়ী, গ্রেফতারকৃত দুই দুর্বৃত্তের মাধ্যমে অন্যদের গ্রেফতায়ের চেষ্টা করছে নিউইয়র্কের পুলিশ।
উল্লেখ্য, লেক্সিংটন এভিনিউ এবং ২৮ স্ট্রিট এলাকার রেস্টুরেন্টগুলো হচ্ছে বাংলাদেশি ট্যাক্সি ড্রাইভারদের আড্ডার অন্যতম স্থান। পরিশ্রান্ত ড্রাইভাররা জড়ো হয়ে কিছুক্ষণের জন্যে সেখানে আড্ডা দেন অথবা ফোনে স্বজনের খোঁজ-খবর নেন। মধ্যরাতে বাংলাদেশি ট্যাক্সি চালকদের এই সাহসিকতার প্রত্যক্ষদর্শী বাংলাদেশ সোসাইটির সাবেক কর্মকর্তা জামান তপন জানান, দুর্বৃত্তরা দুর্বল ভেবেই টার্গেট করে। আক্রান্ত ক্যাবি অথবা পথচারির পাশে দাঁড়ালে ছিনতাইকারিরাও ঘাবড়ে যাবে এবং অনেক অঘটন থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব হবে।