আগামীকাল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

0
21
আগামীকাল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

সদরুল আইন: আগামীকাল মঙ্গলবার পূর্ণ সূর্যগ্রহণ। আমেরিকার সবচে বড় এই সূর্যগ্রহণ দেখতে অনেকেই চোখ রাখবেন আকাশের দিকে। দক্ষিণ মহাসাগরের ছয় হাজার মাইল দূরবর্তী অঞ্চলের উপর দিয়ে ঘটতে যাওয়া এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বাংলাদেশের আকাশে দেখা না গেলেও, দেখতে পাবেন চিলি ও আর্জেন্টিনার একটা সংকীর্ণ জোনের অধিবাসীরা।

আমেরিকার আবহাওয়ার পুর্বাভাসে জানা যায়, আগামীকাল ২ জুলাই স্থানীয় সময় বিকেল ৪টা ৩৮ মিনিটে কেন্দ্রীয় সূর্যগ্রহণ শুরু হবে।

সূর্যের সর্বোচ্চ গ্রহণটি হবে বাংলাদেশ সময় রাত ১টা ২৩ মিনিটে। তখন গ্রহণটির স্থায়িত্ব হবে ৪ মিনিট ৩৮ সেকেন্ড। যা শেষ হবে রাত ৩টা ৫০ মিনিটে।

যখন সূর্যের পূর্ণগ্রাস ঘটে, তখন সূর্য ও পৃথিবীর মাঝ বরাবর চাঁদ চলে আসে এবং তারা একই সরলরেখায় অবস্থান করে। এতে চাঁদের আড়ালে সূর্য ঢাকা পড়ে যায় এবং চাঁদকে অনেক বড় দেখায়।

এতে কোনো কোনো স্থানে তখন পূর্ণ সূর্যগ্রহণ দেখা দেয়। এ সময় সূর্য পুরোপুরি ঢাকা পড়ে যাওয়ার দৃশ্য চোখে পড়ে।

চলতি দশকে চিলি এবং আর্জেন্টিনায় ঘটা মোট তিনটি সৌরগ্রহণের দ্বিতীয় ঘটনা এটা। পরবর্তী সৌরগ্রহণ ঘটবে ১৪ ডিসেম্বর ২০১০ সালে।

যা আর্জেন্টিনার পূর্ব দিকে ছুটে যাওয়ার আগে চিলির অত্যন্ত সুন্দর হ্রদ অঞ্চল অতিক্রম করবে। তখন এটি মধ্য দিবস অন্ধকারে ঢেকে দিবে।

আর মার্কিন যুক্তরাষ্ট্রকে এই সূর্যগ্রহণ দেখতে হলে আরও পাঁচটি বছর অপেক্ষা করতে হবে। কেননা, সেদেশে পরবর্তী পূর্ণগ্রাস সূর্যগ্রহণের ঘটনাটি ঘটবে ২০ এপ্রিল ২০২৪ সালে।