আগামীতে ভোটকেন্দ্রে যেতে হবে না: মাহবুব তালুকদার

0
97

কাগজ প্রতিবেদক: নির্বাচনী ব্যবস্থাপনা আগের চেয়ে অনেক বেশি আধুনিক ও গতিশীল হয়েছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, নির্বাচনী ব্যবস্থা এখন ডিজিটাল যুগে প্রবেশ করেছে। আগামীতে হয়তো ভোটকেন্দ্রে যেতে হবে না ভোটারদের।

রাজধানীর আগারগাঁওস্থ ইসির ইটিআই ভবনে রোববার ডান্টা এন্ট্রি অপারেটরদের প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ইটিআই মহাপরিচালক মোস্তফা ফারুক সভাপতিত্ব করেন।

মাহবুব তালুকদার বলেন, আমরা এখন এমন এক যন্ত্রযুগে উপস্থিত হয়েছি, তাতে অতি অল্পসময়ে ইভিএমের মাধ্যমে ভোটাররা ভোট দিতে পারেন। এতে ক্ষিপ্রগতিতে ভোট গণনা করে উপযুক্ত স্থানে পাঠানো যায়। মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই সম্পূর্ণ ভোটপ্রক্রিয়া সম্পন্ন করা যেতে পারে। কমিশনার বলেন, আমি জানি না ভবিষ্যতে এমন দিন সমাগত কিনা, যখন প্রার্থীদের কাগুজে পোস্টার বা ব্যানার লাগিয়ে ভোট চাইতে হবে না। ভোটারকেও কষ্ট করে ভোটকেন্দ্রে যেতে হবে না। নিজের বাড়িতে বা অফিসে বসে যন্ত্রের মাধ্যমে নিজের ভোটটি দিতে পারবেন। তাৎক্ষণিকভাবেই নির্বাচনের ফল জানা যাবে।

ইসি মাহবুব বলেন, কথাগুলো এখন অলীক মনে হলেও বিজ্ঞানের অগ্রগতিতে হয়তো অদূর ভবিষ্যতে এই ডিজিটাল ব্যবস্থাপনা আমাদের দ্বারপ্রান্তে উপনীত হতে যাচ্ছে। এই স্বপ্ন সফল হলে ভোটারদের লাইনে দাঁড়াতে হবে না। এমনকি নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রয়োজন হবে পড়বে না।

ডাটা এন্ট্রি অপারেটরদের উদ্দেশে এই কমিশনার বলেন, সফটওয়্যার ব্যবহারের ক্ষেত্রে আপনাদের পূর্ণ সতর্কতা প্রয়োজন। তথ্য সংগ্রহ ও ফল এন্ট্রির বিষয়ে ভুল হলে সমগ্র বিষয় ভ্রান্তিতে পরিণত হবে। এ জন্য যন্ত্রের পেছনের মানুষটির কর্মতৎপরতা বিশেষভাবে উল্লেখযোগ্য।

প্রধান বিরোধী দলের অংশগ্রহণ না থাকায় ঢাকা উত্তর সিটি করর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনকে ‘অপূর্ণাঙ্গ’বলে অবিহিত করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেছেন, এটা অংশগ্রহণমূলক নির্বাচন হয়নি। অংশগ্রহণমূলক না হলে ভোটারদের উৎসাহও থাকে না।

বৃহস্পতিবার ডিএনসিসির মেয়র উপনির্বাচন হয়েছে। এ ছাড়া নতুন এ সিটির ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন, দুটি ওয়ার্ডে উপনির্বাচন এবং ঢাকা দক্ষিণ সিটির (ডিএসসিসি) নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনের ভোট নেয়া হয়েছে।

মগবাজারের ইস্পাহানি বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজ ভোটকেন্দ্র পরিদর্শন শেষে মাহবুব তালুকদার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এক লিখিত বক্তব্য দেন। সেখানে তিনি বলেন, ‘রাজনৈতিক পরিচয়ে মেয়র পদে নির্বাচন হচ্ছে। কিন্তু প্রধান বিরোধী দল এতে অংশগ্রহণ না করায় এটি অংশগ্রহণমূলক নির্বাচন নয়। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তাতে ভোটারদের ভোটকেন্দ্রে যেতে উৎসাহ দেখা যায় না।’

সিটি করপোরেশনের এই নির্বাচনকে মাহবুব তালুকদার ‘অপূর্ণাঙ্গ’ বলে আখ্যায়িত করে বলেন, ‘এই নির্বাচন পাঁচ বছর পর পর হবে। তবে এখন যাঁরা নির্বাচিত হবেন, তাঁরা মাত্র এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন।’

নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও আইনানুগ হতে হবে জানিয়ে এ নির্বাচন কমিশনার বলেন, পক্ষপাতিত্ব ও শিথিলতা সহ্য করা হবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী ভোটারদের নিরাপত্তা দেবেন এবং ভোটাররা নিজেদের ইচ্ছানুযায়ী ভোট দেবেন। তিনি প্রত্যাশা করেন, রাজনৈতিক অবস্থা যা-ই হোক, তাতে যেন নির্বাচনী ব্যবস্থা প্রভাবান্বিত না হয়।

মগবাজারের ইস্পাহানি বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজ ভোটকেন্দ্র পরিদর্শনে গিয়ে তিনি সরকার দলীয় মেয়র প্রার্থীর পোলিং এজেন্ট ছাড়া অন্য কোনো প্রার্থীর পোলিং এজেন্ট দেখতে পাননি বলে জানান। মাহবুব তালুকদার বলেন, সকাল ৮টা থেকে ১০ পর্যন্ত ওই শিক্ষাপ্রতিষ্ঠানের ৫টি কেন্দ্রের ১৫টি বুথে ভোট দিয়েছেন ৩৮৫ জন। সেখানে মোট ভোটার ৯ হাজার ৮১৩ জন।