রাজনৈতিক পরিচয়ে মেয়র পদে নির্বাচন হচ্ছে: মাহবুব তালুকদার

0
73

কাগজ প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ নির্বাচনকে ‘অপুর্ণাঙ্গ নির্বাচন’ বলে অখ্যায়িত করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। বৃহস্পতিবার দুপুরে নিজ দপ্তরে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ঢাকা সিটি কর্পোরেশনের এই নির্বাচন অপূর্ণাঙ্গ নির্বাচন। এই নির্বাচন পাঁচ বছর পর পর হবে। তবে এখন যারা নির্বাচিত হবেন তারা মাত্র এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন। এই জন্যই আমি এটা অপূর্ণাঙ্গ নির্বাচন বলছি। মাহবুব তালুকদার বলেন, রাজনৈতিক পরিচয়ে মেয়র পদে নির্বাচন হচ্ছে। কিন্তু প্রধান বিরোধী দলগুলো এতে অংশগ্রহণ না করায় এটি অংশগ্রহণমূলক নির্বাচন নয়।
নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তাতে ভোটারদের ভোটকেন্দ্রে যেতে উৎসাহ দেখা যায় না।
তিনি বলেন, আমি মগবাজারস্থ ইস্পাহানি স্কুল ভোট কেন্দ্র পরিদর্শন করেছি। কিন্তু সেখানে সরকারদলীয় মেয়র পদের পোলিং এজেন্ট ছাড়া আর কোনো প্রার্থীর পোলিং এজেন্ট সেখানে ছিল না। সকাল আটটা থেকে দশটা পর্যন্ত ওই স্কুলের পাঁচটি ভোটকেন্দ্রে মাত্র ৩৮৫ জন ভোট দিয়েছেন। পাঁচটি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৯ হাজার ৪১৩ জন।
ইসি মাহবুব তালুকদার বলেন, নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও আইনগত হতে হবে। কোন প্রকার পক্ষপাতিত্ব বা শিথিলতা সহ্য করা হবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটারদের আসা যাওয়ার পথে পূর্ণ নিরাপত্তা দেবে। ভোটারগণ নিজেদের ইচ্ছা অনুযায়ী ভোট দেবেন। রাজনৈতিক অবস্থা যাই হোক না কেন নির্বাচনী ব্যবস্থা যেন তাতে প্রভাবান্বিত না করে এটাই প্রত্যাশা।