বাইরে বের হলেই ট্রাফিক আমাকে আটকায়: প্রধানমন্ত্রী

0
96

কাগজ প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি তো ট্রাফিকের কারণে বাইরে বের হওয়াই ছেড়ে দিয়েছি। আমি বের হলেই ট্রাফিক আটকায় দেয়। বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধামন্ত্রী এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘যারা সিগন্যাল নিয়ন্ত্রণ করেন তাদের বলব, বেশি সময় যেন ট্রাফিক আটকে রাখা না হয়। ডিজিটাল পদ্ধতিতে ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু হলে দুর্ভোগ কিছু কমবে।
শিগগিরই ম্যানুয়াল পদ্ধতিতে যানবাহন নিয়ন্ত্রণ বন্ধ করে অটোমেটিক এবং রিমোট কন্ট্রোলের সমন্বয়ে ট্রাফিক সিগন্যাল লাইট অনুযায়ী যানবাহন নিয়ন্ত্রণ শুরু করা হবে।’
প্রধানমন্ত্রী যানজট প্রসঙ্গে বলেন, ‘আমি বলতে গেলে তো বের হওয়াই ছেড়ে দিয়েছি। আমি বের হলেই ট্রাফিক আটকায়। অফিস এবং কোথাও যদি কর্মসূচি থাকে সেখানে ছাড়া আর কোথাও যাওয়াই হয় না এ জন্যই যে- ট্রাফিক যদি আটকে দেয়।’
শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর বহরে ৫২টি গাড়ি ছিল। এ সময় তিনি প্রধানমন্ত্রীর বহরে মোট ৮টি গাড়ি রাখার নির্দেশ দেন।
মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, রাজধানীর যানজট নিরসনে গণপরিবহন ব্যবস্থাকে শক্তিশালী করা হবে। আমরা যখনই সরকারে আসি তখনই গণপরিবহন ব্যবস্থার ওপর জোর দেই।
বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় এসে বিআরটিসিসহ গণপরিবহন ব্যবস্থাকে সম্পূর্ণ বন্ধ করে দিয়েছিল; কারণ বিআরটিসি লাভজনক নয়।