ভারতের পাইলটকে মুক্তি দেয়া দুর্বলতা নয়: ইমরান খান

0
73

কাগজ ডেস্ক আটক ভারতীয় পাইলট উইং কমান্ডার ভি অভিনন্দন বর্তমানকে শুক্রবার মুক্তি দিচ্ছে পাকিস্তান। বৃহস্পতিবার পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে এমন ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। খবর দ্য ডন।

আটক ভারতীয় পাইলটকে মুক্তি দেয়ার ঘোষণার পর পাক প্রধানমন্ত্রী বলেছেন, উত্তেজনা কমানোর এই পদক্ষেপকে দুর্বলতা ভাবা উচিত হবে না। ইমরান খান বলেন, শান্তির বার্তা দিতেই ভারতীয় পাইলটকে ফেরানো হচ্ছে।

তবে এ বিষয়ে আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, সামরিক সক্ষমতা এবং প্রবল কূটনৈতিক তৎপরতাতেই এটা সম্ভব হচ্ছে। ভারতীয় কমান্ডার অভিনন্দন বর্তমানকে ফেরালে যদি পাক-ভারত উত্তেজনা প্রশমিত হয়, তাতে আপত্তি নেই পাকিস্তানের। এ ব্যাপারে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলতে চান ইমরান খান।

ইমরান খান বলেন, সব সঙ্কটই আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত। কিন্তু কারতারপুর করিডর খোলা সত্ত্বেও আমরা ভারতের কোনো সাড়া পাইনি।

ভারতের গণমাধ্যমের সমালোচনা করে অ্যাসেম্বলিতে নিজের দেশের গণমাধ্যমের প্রশংসা করেন পাক প্রধানমন্ত্রী। ইমরান বলেন, ভারতের গণমাধ্যম যুদ্ধের হিস্টিরিয়া তৈরি করেছে। কিন্তু আমাদের গণমাধ্যম একাত্বতা দেখিয়েছে এবং দায়িত্বশীলতার সঙ্গে কাজ করেছে।

তিনি বলেন, আমরা বুঝতে পেরেছিলাম ভারত কিছু করবে। কিন্তু আমাদের অভিযান চালানোর উদ্দেশ্য ছিল শক্তি প্রদর্শন এবং আমরা সেটি করেছি।

ইমরান বলেন, আমরা ভারতের কোনো হতাহতের ঘটনা ঘটাতে চাইনি। সে জন্য দায়িত্বশীল উপায়ে কাজ করতে চেয়েছিলাম। আমি আগেই বলেছি, ভারত যদি কিছু করে, তাহলে আমরা তার জবাব দেব।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে ভারতের ৪০ জনেরও বেশি জওয়ান নিহত হয়। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। এরপরই প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তজনা ছড়িয়ে পড়ে।