বিরোধী দলগুলোর তোপের মুখে মোদির বিজেপি

0
51

কাগজ ডেস্ক: ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা হামলার ঘটনায় উদ্ভূত পরিস্থিতি নিয়ে ক্ষমতাসীন বিজেপির কঠোর সমালোচনা করে বিবৃতি দিয়েছেন ভারতের ২১টি বিরোধী দলের নেতারা। বিবৃতিতে অভিযোগ করা হয়, সশস্ত্রবাহিনীর আত্মত্যাগকে দলীয়করণ তথা রাজনীতিকরণ করেছে ক্ষমতাসীন দল বিজেপি।
বুধবার এক যৌথ বিবৃতিতে ২১ দলের নেতারা বলেন, তাঁরা সশস্ত্র বাহিনীর পাশে আছেন। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল (মঙ্গলবার) ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের অভ্যন্তরে হামলায় ঘটনায় বুধবার বিরোধী দলের নেতারা পার্লামেন্টে বৈঠক করেন। এরই মধ্যে বুধবার পাকিস্তানি বিমানবাহিনী ভারতীয় সেনা স্থাপনাকে লক্ষ্য করে হামলার চেষ্টা করে। এতে ভারতের একটি প্লেন ভূপাতিত হয় এবং পাইলট নিখোঁজ হওয়ার কথা স্বীকার করে।
পাকিস্তানের বালাকোটে ভারতীয় বিমানবাহিনীর হামলা এবং তা থেকে উদ্ভূত পরিস্থিতির বিষয়ে বৈঠক শেষে বিরোধী দলের নেতারা বলেন, সরকার তাদের (বিরোধীদলগুলো) আস্থা নিতে ব্যর্থ হয়েছে। আমাদের গণতন্ত্রের প্রতিষ্ঠিত চর্চা অনুযায়ী প্রধানমন্ত্রী দুঃখজনকভাবে একটি সর্বদলীয় বৈঠক আহ্বান করতে পারেননি।
অনানুষ্ঠানিক বক্তব্যে নেতারা জানান, পাকিস্তান আগ্রাসন যুদ্ধের সংক্ষিপ্ত রূপ। পাকিস্তান গুলি করে ভারতীয় একটি প্লেন ভূপাতিত করেছে এবং একজন পাইলটকে আটক করেছে। এই ধরনের ঘটনা ১৯৭১ সালের পর থেকে আর ঘটেনি।
ভারতের সার্বভৌম, অখণ্ডতা ও সততা রক্ষা করতে জাতির আস্থা অর্জনে সরকারকে সব ধরনের ব্যবস্থা নেওয়ার তাগিদ দেন নেতারা।
এ দিকে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে একটি রাজনৈতিক প্রচারণা অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে। এরই মধ্যে বিরোধী দলগুলো তোপের মুখে পড়লেন তিনি।

ন্যাশনাল কনফারেন্সের প্রধান ও জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ বিরোধী দলগুলোর বৈঠকে উপস্থিত ছিলেন না। কিন্তু তিনিও সরকারের কঠোর সমালোচনা করেছেন। এক টুইট বার্তায় ওমর আবদুল্লাহ বলেন, উইং কমান্ডার অভিনন্দনকে (পাইলট) নিরাপদে ফেরত না পাওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী মোদিকে অবশ্যই তাঁর রাজনৈতিক কার্যক্রম স্থগিত রাখতে হবে। আমাদের পাইলট যখন পাকিস্তানের হাতে বন্দী, তখন জনগণের করের অর্থ ব্যয় করে প্রধানমন্ত্রীর রাজনৈতিক বক্তৃতা দেওয়া উচিত নয়।
উত্তর প্রদেশ সমাজবাদী দলের নেতা অখিলেশ যাদবও ওই বৈঠকে উপস্থিত ছিলেন না। তিনিও সরকারের ভূমিকার সমালোচনা করে টুইট করেছেন।