বাউল সাধক জালাল খাঁর ৪৭তম মৃত্যুবার্ষিকী আজ

0
19
বাউল সাধক জালাল খাঁর ৪৭তম মৃত্যুবার্ষিকী আজ

হুমায়ুন কবির: নেত্রকোনার কেন্দুয়া উপজেলার আশুজিয়া ইউনিয়নের সিংহেরগাঁও গ্রামের অসাম্প্রদায়িক চেতনার কবি আত্মসন্ধানী বাউল সাধক জালাল উদ্দিন খাঁর ৪৭তম মৃত্যুবার্ষিকী বুধবার (৩১ জুলাই)। দিবসটি উপলক্ষে প্রয়াত এই বাউল সাধকের পরিবারের উদ্যোগে প্রতি বছরের মতো এবারো জালাল সমাধি প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিলসহ রাতব্যাপী জালাল গীতি পরিবেশনের আয়োজন করা হয়েছে।
জালাল খাঁর নাতি মোশতাক আহমেদ খান জানান, আমরা পরিবারের উদ্যোগে প্রতি বছরই জালাল খাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে থাকি। এবারো নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। তবে জালাল খাঁর সৃষ্টিকর্ম নতুন প্রজন্মের কাছে পৌছে দিতে একটি গবেষণা কেন্দ্র স্থাপনের জন্য তিনি সরকারের সুদৃষ্টি কামনা করেন।
এদিকে দিবসটি উপলক্ষে কেন্দুয়া উপজেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে ‘জালাল স্মরণোৎসবথ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলাম। উপজেলা পাবলিক হল মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক অপু উকিল। নেত্রকোনার জেলা প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রাবন্ধিক ও জালাল গবেষক অধ্যাপক যতীন সরকার উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়া অনুষ্ঠানে প্রধান আলোচক থাকবেন জালাল খাঁর নাতি ও বিশ্বব্যাংকের ‘অ্যাডুকেশন ম্যানেজমেন্ট এক্সপার্টথ গোলাম ফারুক খান। অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলাম। এছাড়া প্রয়াত জালাল খাঁর স্মৃতিচারণ ও তাঁর কর্মময় জীবনের ওপর আলোচনায় অংশ নেবেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নূরুল ইসলাম, পৌর মেয়র আসাদুল হক ভূঁইয়া ও গীতিকার ফজলুর রহমান। অনুষ্ঠানে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মলয় কুমার গাঙ্গুলী, বিশিষ্ট বাউলশিল্পী সুনীল কর্মকার, বাউল আব্দুস সালাম সরকার, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের সংগীতশিল্পী দিলবাহার খান ও প্রদীপ পন্ডিতসহ স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশনা করবেন।
উল্লেখ্য, বাউল সাধক জালাল উদ্দিন খাঁ ১৮৯৪ সালের ২৫ এপ্রিল নেত্রকোনার জেলার কেন্দুয়া উপজেলার তৎকালীন আসদহাটি গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৭২ সালের ৩১ জুলাই তিনি মৃত্যুবরণ করেন। তার রচিত সহস্রাধিক গান রয়েছে। যতীন সরকার জালাল খাঁর গানগুলো সম্পাদনা করে ‘জালালগীতিকা সমগ্রথ নামে একটি গ্রন্থ প্রকাশ করেছেন। এছাড়া ‘বিশ্ব রহস্যথ নামেও জালাল খাঁর একটি প্রবন্ধগ্রন্থ রয়েছে।